বাংলা ব্যাকরণ অংশের পাঁচ সেট নমুনা প্রশ্ন (৫০ টি প্রশ্ন)
SET I
২.৪ যে-কোনো ৮ টি প্রশ্নের উত্তর দাও :
২.৪.১ তির্যক বিভক্তি কাকে বলে?
২.৪.২ “জ্বলে গেল আগুনে”—নিম্নরেখ পদটির কারক ও বিভক্তি নির্ণয় করো।
২.৪.৩ ব্যাসবাক্য-সহ একটি অব্যয়ীভাব সমাসের উদাহরণ দাও।
২.৪.৪ ‘জয়ধ্বনি’ শব্দটির ব্যাসবাক্য-সহ সমাসের নাম উল্লেখ করো।
২.৪.৫ সহযোগী কর্তা কাকে বলে?
২.৪.৬ “বৃষ্টিতে ধুয়ে দিল আমার পায়ের দাগ।”—জটিল বাক্যে পরিবর্তন করো।
২.৪.৭ ভাববাচ্য কাকে বলে?
২.৪.৮ “কথায় বলা হয়।”—কর্তৃবাচ্যে পরিবর্তন করো
২.৪.৯ নিত্য সমাস কী?
২.৪.১০ “কলকাতা জয়ের ইতিহাস তুমি জান।”—না-বাচক বাক্যে পরিবর্তন করো।
২.৪.১১ আসত্তিহীন বাক্যের একটি উদাহরণ দাও।
SET II
২.৪ যে-কোনো ৮ টি প্রশ্নের উত্তর দাও :
২.৪.১ বাক্য গঠনের শর্তগুলি কী কী?
২.৪.২ বাজিয়ে রণবাজনা—ব্যাসবাক্য করে সমাস নির্ণয় করো।
২.৪.৩ সেই মেয়েটির মৃত্যু হল না। (অস্ত্যর্থক বাক্যে পরিবর্তন করো)।
২.৪.৪ তিনি নাকি বই লেখেন। (ভাববাচ্যে পরিবর্তন করো)
২.৪.৫ সে যে বর্মায় এসেছে এ খবর সত্য।— রেখাঙ্কিত পদটির কারক ও বিভক্তি নির্ণয় করো।
২.৪.৬ ‘পলান্ন’ ব্যাসবাক্য নির্ণয় করো।
২.৪.৭ অ-কারক পদ বলতে কী বোঝায়? অ-কারক পদ কয়প্রকার, কী কী?
২.৪.৮ খুব গরমে বরফ পড়তে শুরু করল।—বাক্য নির্মাণের শর্তানুযায়ী কোন্ শর্তটি রক্ষিত হয়নি?
২.৪-৯ অনেক রকম স্থূল তথ্য তাদের জানা থাকতে পারে।-না-বাচক বাক্যে পরিবর্তন করো।
২-৪.১০ গুন্ডারা হঠাৎ লোকটিকে আক্রমণ করল।—বাক্যটি কর্মবাচ্যে পরিবর্তন করো ।
SET III
২.৪ যে-কোনো ৮ টি প্রশ্নের উত্তর দাও:
২.৪.১ তির্যক বিভক্তি কাকে বলে?
২.৪.২ “ক্ষণকাল মৌন থাকিয়া কহিলেন”—নিম্নরেখ পদটির ব্যাসবাক্য-সহ সমাসের নাম লেখো।
২.৪.৩ ‘কণ্ঠাগত’ ও ‘আকণ্ঠ’—এই সমাসবদ্ধ পদ দুটির সমাস নির্ণয় করো।
২.৪.৪ ‘বাক্য' শব্দের আভিধানিক অর্থ কী?
২.৪.৫ আকাঙ্ক্ষাহীন বাক্যের একটি উদাহরণ দাও।
২.৪.৬ শব্দের ত্রিবিধ অলংকার কী কী?
২.৪.৭ মুখ্যকর্ম ও গৌণকর্মের পার্থক্য নির্দেশ করো।
২.৪.৮ “আসতে আজ্ঞা হয়।”—(কর্তৃবাচ্যে রূপান্তরিত করো)।
২.৪.৯ কলকাতা জয়ের ইতিহাস তুমি জান। (ভাববাচ্যে লেখো)।
২.৪.১০ কর্ম-কর্তৃবাচ্য ও কর্তৃবাচ্যের মধ্যে একটা পার্থক্য লেখো।
SET IV
২.৪ যে-কোনো ৮টি প্রশ্নের উত্তর দাও :
২.৪.১ ধাতু বিভক্তির একটি উদাহরণ দাও।
২.৪.২ নিম্নরেখ শব্দটির কারক ও বিভক্তি নির্ণয় করো: বধূরা প্রদীপ তুলে ধরো।
২.৪.৩ মুখ্য কর্ম কাকে বলে?
২.৪.৪ সত্য ধর্ম সদা সদাচার; রেখাঙ্কিত পদটির সমাস নির্ণয় করো।
২.৪.৫ বহুব্রীহি সমাসের ওইরূপ নামকরণের কারণ কী?
২.৪.৬ একটি আবেগসূচক বাক্যের উদাহরণ দাও।
২.৪.৭ কর্মবাচ্য কাকে বলে?
২.৪.৮ অমৃত ও ইসাবের পরস্পরের প্রতি ভালোবাসার গল্প শুনে তাঁদেরও বুক ভরে গেল। (যৌগিক বাক্যে পরিবর্তন করো)
২.৪.৯ ও চেহারা কি সত্যিই কোনো বহুরূপীর হতে পারে? (নির্দেশক বাক্যে পরিবর্তন করো)
২.৪.১০ পুলিশ-স্টেশনে প্রবেশ কারিয়া দেখা গেল। (কর্তৃবাচ্যে পরিবর্তন করো)
SET V
২.৪ যে-কোনো ৮ টি প্রশ্নের উত্তর দাও :
২.৪.১ ব্যাতিহার কর্তার একটি উদাহরণ দাও।
২.৪.২ মিশ্ৰবাক্য কাকে বলে?
২.৪.৩ সমস্যমান পদ কাকে বলে?
২.৪.৪ “হায় ! পুত্র, মায়াবী মানব সীতাপতি”—রেখাঙ্কিত পদটির কারক ও বিভক্তি নির্ণয় করো।
২.৪.৫ কোন্ বাচ্যের রূপান্তর সম্ভব নয়?
২.৪.৬ ‘কথাশিল্পী’ পদটির ব্যাসবাক্য ও সমাস লেখো।
২.৪.৭ আসক্তি কাকে বলে? উদাহরণ দাও।
২.৪.৮ কর্মকর্তৃবাচ্য কাকে বলে? উদাহরণ দাও।
২.৪.৯ দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে। (ভাববাচ্যে পরিণত করো)
২.৪.১০ বাক্যাশ্রয়ী সমাস বলতে কী বোঝো?